শনিবার, ২১ জানুয়ারি, ২০১৭, 11:32
‘পুরস্কারই আমার হয়ে সব কথা বলছে’
Published : Tuesday, 10 January, 2017 at 11:50 PM, Count : 77
স্পোর্টস ডেস্ক: ফিফার বর্ষসেরা ট্রফি আর ফ্রেঞ্চ সকার ম্যাগাজিনের ‘ব্যালন ডি অর’ মিলে গত ছয় বছর ধরে বর্ষসেরা ফুটবলারকে দেওয়া হচ্ছিল ‘ফিফা ব্যালন ডি অর’ ট্রফি। কিন্তু গত মৌসুমে ফের আলাদা হয়ে যায় ট্রফি দুটি। গত ডিসেম্বরে ক্রিশ্চিয়ানো রোনালদো জেতেন ফ্রেঞ্চ সকারের ‘ব্যালন ডি অর ট্রফি’, আর এবার পর্তুগাল অধিনায়কের অর্জনের ভাণ্ডারে যোগ হল আরেকটি শ্রেষ্ঠত্বের স্মারক-ফিফা বর্ষসেরা ফুটবলারের ট্রফি। যার নতুন নাম ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কার। সোমবার রাতে সুইজারল্যান্ডের জুরিখে ফিফার সদর দফতরে এক জমকালো অনুষ্ঠানে ওই ট্রফি উঁচিয়ে ধরে ৩১ বছর বয়সী রোনালদো ফের জানিয়ে দেন, ২০১৬-ই তার ক্যারিয়ারের সেরা বছর, যা কখনও ভুলবেন না তিনি।
পুরস্কার পাওয়ার পর উচ্ছ্বসিত রোনালদো বলছিলেন, ‘আমার দল, জাতীয় দল, রিয়াল মাদ্রিদ, আমার ট্রেনার, এখানে আসা আমার পরিবার, আমার ছেলে, আমার ভাইকে আমি ধন্যবাদ জানাতে চাই। ২০১৬ আমার ক্যারিয়ারের সেরা বছর। এই ট্রফি প্রমাণ করেছে যে মানুষ অন্ধ নয় এবং তারা খেলা দেখে। দারুণ ব্যক্তিগত পারফরম্যান্সে জাতীয় দল ও ক্লাবের হয়ে আমি যা কিছু জিতেছি তা এককথায় অবিশ্বাস্য। এই বছরটি আমি কখনও ভুলতে পারব না। আমাকে ভোট দেওয়ার জন্য ধন্যবাদ। আমার বেশি কিছু বলার নেই। আমি মনে করি, এই পুরস্কারই সব কথা বলছে।’
২০১৬ সালে রিয়াল মাদ্রিদ ও পর্তুগালের হয়ে খেলা ৫৭ ম্যাচে ৫৫ গোল করা রোনালদো আরও বলছিলেন, ‘এটা অবিশ্বাস্য, সত্যি অবিশ্বাস্য। তবে একটা কথা বলছি, এই ট্রফি জয়ের ব্যাপারে আমি আত্মবিশ্বাসী ছিলাম, তারপরও এটা অবিশ্বাস্য ছিল। আপনি যখন বছরজুড়ে কঠোর পরিশ্রম করবেন এবং যখন আপনি দলীয় এবং পরে ব্যক্তিগত পুরস্কার জিতবেন, তখন গোটা ব্যাপারটাই আপনার কাছে অলৌকিক মনে হবে।’
জুরিখে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে বর্ষসেরা খেলোয়াড় হিসেবে রোনালদোর নাম ঘোষণা করেন ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। বছরজুড়ে ব্যক্তিগত দুর্দান্ত পারফরম্যান্স এবং ক্লাব ও জাতীয় দলের হয়ে মোট চারটি শিরোপা জেতা রোনালদোর ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জেতাটা অনুমিতই ছিল। বার্সেলোনার তারকা ফরোয়ার্ড লিওনেল মেসি ও আতলেটিকো মাদ্রিদের ফরাসি ফরোয়ার্ড আন্তোনিও গ্রিজম্যানকে পেছনে ফেলে পুরস্কারটি জেতেন পর্তুগিজ অধিনায়ক। গত ডিসেম্বরে ব্যালন ডি’অর জেতার পর ফিফার ‘দ্য বেস্ট’ হয়ে চর্তুথবারের মতো তিনি হলেন বর্ষসেরা ফুটবলার। মোট ভোটের ৩৪.৫৪ শতাংশ পেয়েছেন রোনালদো। পাঁচবারের বর্ষসেরা মেসি পেয়েছেন ২৬.৪২ শতাংশ। আর ফরাসি ফরোয়ার্ড গ্রিজম্যান পেয়েছেন ৭.৫৩ শতাংশ ভোট।
রিয়ালের হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতার দুই মাসের মধ্যে গত জুলাইয়ে দেশকে প্রথমবারের মতো ইউরো চ্যাম্পিয়নশিপ জেতাতে নেতৃত্ব দেন রোনালদো। গত বছর ক্লাবের হয়ে মোট ৪২ গোল ও দেশের হয়ে ১৩ গোল করেন তিনি। চ্যাম্পিয়ন্স লিগের গত আসরে সর্বোচ্চ ১৬ গোল করা ও চারটি গোল করানো রোনালদো আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ফাইনালে টাইব্রেকারে জয়সূচক গোলটি করেন। গত মৌসুমে লা লিগায় দ্বিতীয় সর্বোচ্চ ৩৫ গোল করেছিলেন রানার্সআপ হওয়া রিয়ালের এই তারকা। সতীর্থদের দিয়ে করিয়েছিলেন ৫টি গোল। এই মৌসুমে এখন পর্যন্ত ১১টি গোল করেছেন রোনালদো।
২০০৮ সালে প্রথম ফিফার বর্ষসেরা ও ফ্রান্স ফুটবল সাময়িকীর ব্যালন ডি অর পুরস্কার জিতেছিলেন রোনালদো। দুটি পুরস্কার একীভূত হওয়ার পর ২০১৩ ও ২০১৪ সালের ফিফা ব্যালন ডি অর জেতেন রিয়াল তারকা। দুটি পুরস্কার আলাদা হয়ে যাওয়ার পর ২০১৬ সালের ব্যালন ডি অর জেতার পর ফিফার ‘দ্য বেস্ট মেনস প্লেয়ার’ ট্রফিও জিতলেন তিনি।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
ভারপ্রাপ্ত সম্পাদক : কমলেশ রায়
প্রকাশক রোমো রউফ চৌধুরী কর্তৃক সকালের খবর ভবন (৮ম ও ৯ম তলা), ২৫ কমরেড মনি সিংহ সড়ক (৬৮ পুরানা পল্টন), ঢাকা-১০০০ হতে প্রকাশিত।, দৈনিক সকালের খবর পাবলিকেশনস লিমিটেড, ১৫৩/৭ তেজগাঁও বা/এ, ঢাকা-১২০৮ হতে মুদ্রিত, সম্পাদকীয় ও বাণিজ্যিক দফতর : ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক সকালের খবর, ২০১৬
ফোন : +৮৮-০২-৮১৭০৫৬৮-৭০, ফ্যাক্স : +৮৮-০২-৮১৭০৫৭২
ই-মেইল : Print : dsknews@shokalerkhabor.com, Online : onlinenews@shokalerkhabor.com