শনিবার, ২১ জানুয়ারি, ২০১৭, 11:32
২০২৬ থেকে বিশ্বকাপ হবে ৪৮ দলের
Published : Tuesday, 10 January, 2017 at 6:35 PM, Update: 10.01.2017 6:47:39 PM, Count : 197
অনলাইন ডেস্ক: ৪৮ দলের অংশগ্রহণে ফুটবল বিশ্বকাপ আয়োজনের আলোচনা চলছিল অনেক দিন ধরেই। তবে এবার সেটি চূড়ান্ত হলো। ২০২৬ সাল থেকে ৪৮ দল ফুটবল বিশ্বকাপ আয়োজনের ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

মঙ্গলবার (১০ জানুয়ারি) জুরিখে অনুষ্ঠিত ফিফার এক সভায় বিশ্বকাপের আকার বাড়ানোর এই সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। সংস্থাটির অফিসিয়াল ফেসবুক পেজে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

নতুন নিয়মানুযায়ী ৩২ দল থেকে বেড়ে হয়ে যাবে ৪৮ দলের। ১৯৯৮ সালের আসর থেকে ৩২টি দল নিয়ে বর্তমান নিয়ম অনুযায়ী গ্রুপ পর্বের খেলা হয়ে আসছে। তবে ২০১৮ ও ২০২২ সালে পরের দুটি আসরও হবে ৩২ দলের। ২০২৬ বিশ্বকাপ থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

নতুন ফরম্যাটে ৪৮ দল ১৬টি গ্রুপে ভাগ হয়ে খেলবে বিশ্বকাপ। প্রতি গ্রুপে থাকবে ৩টি করে দল। গ্রুপ পর্বে থাকবে পেনাল্টি শুটআউট।

গ্রুপ পর্বে প্রত্যেক দল দুটি করে ম্যাচ খেলবে। গ্রুপের সেরা দুটি দল উঠবে নকআউট পর্বে। ৩২টি দলকে নিয়ে হবে প্রথম নকআউট পর্ব। টুর্নামেন্টে ম্যাচ হবে মোট ৮০টি। বর্তমানে ৩২ দলের ফরম্যাটে ম্যাচ হয় মোট ৬৪টি।

উল্লেখ্য, ২০১৮ সালে বিশ্বকাপ হবে রাশিয়ায়। এবারের বিশ্বকাপে ৬৪ ম্যাচের পরিবর্তে হবে ৮০ ম্যাচ। এতে স্পন্সর ও সম্প্রচার স্বত্ত্ব থেকে ফিফার আয় বেড়ে যাবে ১০০ কোটি ডলার।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
ভারপ্রাপ্ত সম্পাদক : কমলেশ রায়
প্রকাশক রোমো রউফ চৌধুরী কর্তৃক সকালের খবর ভবন (৮ম ও ৯ম তলা), ২৫ কমরেড মনি সিংহ সড়ক (৬৮ পুরানা পল্টন), ঢাকা-১০০০ হতে প্রকাশিত।, দৈনিক সকালের খবর পাবলিকেশনস লিমিটেড, ১৫৩/৭ তেজগাঁও বা/এ, ঢাকা-১২০৮ হতে মুদ্রিত, সম্পাদকীয় ও বাণিজ্যিক দফতর : ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক সকালের খবর, ২০১৬
ফোন : +৮৮-০২-৮১৭০৫৬৮-৭০, ফ্যাক্স : +৮৮-০২-৮১৭০৫৭২
ই-মেইল : Print : dsknews@shokalerkhabor.com, Online : onlinenews@shokalerkhabor.com